ক্ষুধা
- পঙ্কজ শীল ২৯-০৪-২০২৪

বুকের ভিতর হাহাকার,পেটের ভিতর ক্ষুধা নিয়ে, পাতে দুই হাত কিছু খেতে পায়না, পেলেও খায়না,নড়বড়ে দাঁত! আশিটি বসন্ত গেলো,চুল-দাড়ি সাদা হলো জানেনাতো কেউ জানে শুধু জানে,বিধাতা জানে,সাগরের বুকে বিষাদের ঢেউ এক পা নেই তাঁর রোগা দেহ-রোগা মন অঙ্গেতে ঘাম দেহে দূর্গন্ধ! দু-চোখ তাঁর অন্ধ,দেয়না তাঁরে দাম! এক পা দুই পা বাড়াতে চাইলেই,লুটে পড়ে দেহ দেহেতে বল নেই-মুখেতে জল নেই, বেদনায় কাঁদেনা কেহ! এক হাতে লাঠি ছিলো,এক হাতে বাটি ছিলো,এখন তা নেই দূর করে তাড়া করে! লোক দুটি ভাড়া করে;দেখে যেই! কপালে সুখ নেই,হাসি দেওয়ার মুখ নেই, দুঃখেতে কাঁদে আকাশ দেখে হা করে,মনের ভিতর যা করে দুঃখ বাঁধে। তাঁরে তাড়া করে,দুখগুলি ভাড়া করে! এ নিয়ে জীবন! তবু তাঁর লোভ নেই, সবার মতো লোভ নেই, সুন্দর মন। যাঁর মনে মায়া নেই বিবেকের টান নেই, তার কি আছে!! মানুষ কেনো অমানুষ প্রশ্ন করি আমি,জাতীর কাছে। ২৮ শে আগস্ট [] জামালগঞ্জ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।